Saturday, January 18, 2014

টোটাল ফটোশপ শিখুন । ফটোশপের বস হয়ে যান

শিরোনাম দেখেই কেউ বিরক্তিতে মুখ কুচকায়েন না। এটা কোন কোচিংয়ের বিজ্ঞাপন না। ;) ব্লগে প্রতিদিন অনেক বিজ্ঞাপন দেখি- অমুক শিখেন, তমুক শিখেন, %ছাড়ে শিখানো হয় ইত্যাদি। এগুলো দেখতে দেখতে বিরক্তি আসাই স্বাভাবিক। :-<

ফটোশপের প্রতি আমার আগ্রহ অনেক আগে থেকেই। কিন্তু কোন প্রতিষ্ঠানে যেয়ে শেখার ফুসরত মেলেনি।
কিন্তু বাসায় নেট নেবার পর থেকেই সব মুশকিল আসান। :D নেট ঘেটে কিছু টিউটোরিয়াল সাইট বের করলাম যেগুলো পড়েই আমার ফটোপে হাতেখড়ি। ওয়েবসাইটের দেওয়া টিউটোরিয়াল পড়ে পড়ে এখন ফটোশপের কাজ কিছু কিছু পারি। বলা যেতে পারে টিউটোরিয়াল সাইটগুলোই আমার ফটোশপের শিক্ষক। তাই আজকে আপনাদের জন্য আমার প্রিয় কিছু টিউটোরিয়াল সাইটের লিংক দিলাম। এইগুলোতে আপনারা বেসিক থেকে অ্যাডভান্স সব লেভেলের কাজেরই টিউটোরিয়াল পাবেন। আশা করি ওয়েবসাইটগুলো আপনাদের কাজে দিবে। তখন কিন্তু আমারে খানাপিনা দিতেন ভুইলেন না। ;)

১। PSD tuts+
আমার সবচেয়ে প্রিয় টিউটোরিয়াল সাইট। আসলে এটি এনভেটো মার্কেটপ্লসের একটি শাখা সাইট। এনভেটো নিয়ে পরে আলোচনা করব। শুধু এটুকু আপতত জানিয়ে দেই এদের শুধু ফটোশপ না অ্যাডোবি-র প্রায় সব সফটওয়্যারের টিউটোরিয়ালই পাবেন এদের সাইটে, এমনকি ফটোশপের কাজ বিক্রী করার জন্যই এদের সাইট আছে।


২। Abduzeedo
আমার প্রিয় অন্য একটি সাইট। আসলে এটি একটি ফীল্যান্সার আর্টিস্টের ব্লগ।


৩। SpoonGraphics
এটি ফ্রীল্যান্সার ক্রিস স্পুনারের(Chris Spooner) ব্লগ। তবে এতে কিছু সময় বাচাঁনো টিউটোরিয়াল পেয়েছি।


৪। PSDlearning
এটি একটি প্রফেশনাল টিউটোরিয়াল সাইট। সিম্পল কিছু টিউটোরিয়ালের জন্য এটি আমার প্রিয়। আপনারাও ঘুরে আসেন।


৫। 10step.sg
১০ধাপে যে একটি ছবিকে সুন্দর করে দেয়া যায় এই সাইটে না ঢুকলে জানতাম না। ছোট ছোট কাজও যে অনেক বড় অর্থ বহন করতে পারে তা এইটা সাইট দেখে উপলব্ধি করা যায়।


৬। Photoshoplady
এটি অনেক টিউটেরিয়াল লেখকের টিউটোরিয়াল দিয়ে গড়ে তোলা একটি সাইট।


৭। PS Hero
হিরো(Hero) নামের একজন গ্রাফিক্স ডিজাইনারের করা টিউটোরিয়াল সাইট।


৮। Naldz Graphics
২৩ বছর বয়েসী গ্রাফিক্স ডিজাইনার রোনাল্ড বিয়েনের(Ronald Bien) করা পোর্টফলিও সাইট এখন রূপান্তরিত হয়েছে অন্যতম টিউটেরিয়াল সাইটে।


৯। Tut Candy
PixelPims.net-এর ফ্রীল্যান্স ডিজাইনার চে ম্যাকফ্যারসনের(Che McPherson) করা টিউটোরিয়াল সাইট এটি।


১০। MyInkBlog
অ্যান্ডু হল(Andrew Houle)-এর করা এই সাইটটিতে এখন অনেক গ্রাফিক্স ডিজাইনারই তাদের কাজের পদ্ধতি ও অভিজ্ঞতা শেয়ার করেন।


আশা করি সাইটগুলো আপনাদের ভালো লাগবে এবং অনেক কিছু শিখতে পারবেন। সবার শেষে নিজের করা একটি ছবির উদাহরণ দিলাম এই সাইটগুলো থেকে কি শিখেছি তার নিদর্শন হিসেবে(চামে নিজের করা অখাদ্য চালিয়ে দেয়ার অপচেষ্টাও বলা যেতে পারে :P:P)। :D


সংবিধিবদ্ধ সতর্কীকরণ: যারা আনলিমিটেড প‌্যাকেজের নেট ব্যবহার করেন না তারা সাইটগুলো কম ঢুকবেন। কারণ, সাইটগুলোর টিউটেরিয়ালগুলোতে ছবি দিয়ে কাজের ধাপগুলো দেখানো হয় বলে সাইটগুলোর সাইজ একটু বড়। সাইটগুলোতে অনবরত ঢুকে যদি দ্রুত নেট প‌্যাকেজ শেষ হয়ে যায় তবে এই লেখক দায়ী থাকবে না। ;)
এজন্য সাইটগুলোতে আপনার প্রয়োজনীয় টিউটোরিয়ালটার জন্য সার্চ দিন। সময় ও মেগাবাইট দুইটাই বাচবে। 

(সামহোয়ার ইন ব্লগ থেকে নেয়া)

No comments:

Post a Comment